কোন কোন খাবারে এলার্জি আছে তার তালিকা

খাবারে এলার্জি হল এমন একটি প্রতিক্রিয়া যা আপনার শরীর খাবারের একটি নির্দিষ্ট উপাদানের বিরুদ্ধে অতিরিক্ত প্রতিক্রিয়া জানায়। এই প্রতিক্রিয়াগুলি হালকা থেকে গুরুতর হতে পারে, এবং তারা শ্বাসকষ্ট, বমি বমি ভাব, বমি এবং শরীরের ফুসকুড়ি সহ বিভিন্ন উপসর্গ সৃষ্টি করতে পারে।

কোন কোন খাবারে এলার্জি আছে তার তালিকা

সবচেয়ে সাধারণ খাদ্য অ্যালার্জিগুলির মধ্যে রয়েছে:

গরুর দুধ: গরুর দুধে থাকা প্রোটিনগুলির মধ্যে একটি, ক্যাসেইন, সবচেয়ে সাধারণ খাদ্য অ্যালার্জির কারণ।

চিনাবাদাম: চিনাবাদামে থাকা প্রোটিনগুলির মধ্যে একটি, অ্যারাচিসিন, একটি শক্তিশালী অ্যালার্জেন যা গুরুতর প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

ডিম: ডিমের সাদা অংশে থাকা অ্যালবুমেন প্রোটিন একটি সাধারণ খাদ্য অ্যালার্জেন।

শেলফিশ: ঝিনুক, চিংড়ি, কাঁকড়া এবং অন্যান্য শেলফিশে থাকা প্রোটিনগুলির মধ্যে একটি, ট্রিপসিন ইনহিবিটার, একটি শক্তিশালী অ্যালার্জেন যা গুরুতর প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

মাছ: মাছের মধ্যে থাকা প্রোটিনগুলির মধ্যে একটি, মাছের অ্যালার্জেন, একটি সাধারণ খাদ্য অ্যালার্জেন।

গাছ বাদাম: পেস্তা, চিনাবাদাম, আখরোট, হ্যাজেলনাট এবং অন্যান্য গাছ বাদামে থাকা প্রোটিনগুলির মধ্যে একটি, গ্লোবুলিন, একটি শক্তিশালী অ্যালার্জেন যা গুরুতর প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

সয়া: সয়া দুধ, সয়া সস এবং অন্যান্য সয়া পণ্যগুলিতে থাকা প্রোটিনগুলির মধ্যে একটি, গ্লুটেনিন, একটি সাধারণ খাদ্য অ্যালার্জেন।

গম: গমের মধ্যে থাকা প্রোটিনগুলির মধ্যে একটি, গ্লুটেন, একটি সাধারণ খাদ্য অ্যালার্জেন।

ফল: কিছু ফল, যেমন আপেল, কলা, আঙ্গুর এবং কমলা, অ্যালার্জির কারণ হতে পারে।

শাকসবজি: কিছু শাকসবজি, যেমন আলু, গাজর এবং টমেটো, অ্যালার্জির কারণ হতে পারে।

এখানে কিছু অন্যান্য খাবার রয়েছে যা অ্যালার্জির কারণ হতে পারে:

কফি

চা

চকোলেট

অ্যাভোকাডো

পেঁয়াজ

রসুন

মশলা

কৃত্রিম রঙ এবং স্বাদ

আপনি যদি মনে করেন যে আপনার কোন খাবারের প্রতি অ্যালার্জি রয়েছে, তাহলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। ডাক্তার আপনাকে একটি পরীক্ষা দিতে পারেন যা আপনার অ্যালার্জির কারণ নির্ধারণ করতে পারে।

খাদ্য এলার্জি প্রতিরোধের জন্য, আপনি যে খাবারগুলিতে অ্যালার্জির প্রতিক্রিয়া পান সেগুলি এড়িয়ে চলুন। আপনি যদি একটি খাবারে অ্যালার্জির প্রতিক্রিয়া পান, তাহলে জরুরী চিকিৎসার জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url