জায়মান অক্সিজেন কি

জায়মান অক্সিজেন হল বায়ুমণ্ডলে উপস্থিত অক্সিজেন যা অন্য কোনও পদার্থের সাথে বন্ধনহীন। এটি বায়ুমণ্ডলের প্রায় ২১% গঠন করে। জায়মান অক্সিজেন হল একটি অত্যন্ত প্রতিক্রিয়াশীল অণু যা অন্যান্য পদার্থের সাথে সহজেই বন্ধন গঠন করতে পারে।

বায়ুমণ্ডলে জায়মান অক্সিজেন তৈরি হয় মূলত দুইটি উপায়ে

সালোকসংশ্লেষণের মাধ্যমে: সবুজ উদ্ভিদ সূর্যের আলোর উপস্থিতিতে কার্বন ডাই অক্সাইড এবং জল থেকে খাদ্য উৎপাদন করে। এই প্রক্রিয়ার মাধ্যমে তারা বায়ুমণ্ডলে জায়মান অক্সিজেন যোগ করে।

বায়ুমণ্ডলীয় অক্সিজেন ও অজুর মধ্যে বিক্রিয়ার মাধ্যমে: অক্সিজেন এবং অজুর মধ্যে বিক্রিয়া বায়ুমণ্ডলে জায়মান অক্সিজেনের পরিমাণ কমিয়ে দেয়। তবে, সালোকসংশ্লেষণের মাধ্যমে অক্সিজেন উৎপাদনের হার এই বিক্রিয়ার হারের চেয়ে বেশি হওয়ায় বায়ুমণ্ডলে জায়মান অক্সিজেনের পরিমাণ স্থির থাকে।

জায়মান অক্সিজেন প্রাণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি মানুষের শ্বাস-প্রশ্বাসের জন্য প্রয়োজনীয়। এছাড়াও, জায়মান অক্সিজেন বায়ুমণ্ডলের ওজোন স্তর গঠনেও ভূমিকা রাখে। ওজোন স্তর সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে পৃথিবীকে রক্ষা করে।

জায়মান অক্সিজেন বিষাক্ত নয়। তবে, অত্যধিক পরিমাণে জায়মান অক্সিজেন গ্রহণ করলে অক্সিজেন বিষাক্ততা হতে পারে। অক্সিজেন বিষাক্ততার লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, বমি বমি ভাব, এবং বমি।

বাংলায় জায়মান অক্সিজেনকে "স্থির অক্সিজেন"ও বলা হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url