কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম

বাংলাদেশে, একজন মুসলিম পুরুষ তার স্ত্রীকে দেনমোহর প্রদান করতে বাধ্য। দেনমোহর হলো একটি সম্মানী, যা স্বামী তার স্ত্রীকে দিয়ে থাকে। দেনমোহর পরিশোধের নিয়ম নিম্নরূপ:দে নমোহর পরিশোধের নিয়ম হলো, স্বামী তার স্ত্রীকে এককালীন দেনমোহর প্রদান করতে পারবেন অথবা নির্দিষ্ট কিস্তিতে প্রদান করতে পারবেন।

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম

কিস্তিতে দেনমোহর পরিশোধের ক্ষেত্রে, স্বামী এবং স্ত্রীর মধ্যে একটি চুক্তি করতে হবে। এই চুক্তিতে কিস্তির সংখ্যা, কিস্তির পরিমাণ, কিস্তির পরিশোধের তারিখ, ইত্যাদি উল্লেখ করতে হবে। কিস্তিতে দেনমোহর পরিশোধের ক্ষেত্রে, স্বামীকে প্রতিটি কিস্তির নির্দিষ্ট তারিখে দেনমোহরের পরিমাণ পরিশোধ করতে হবে।

স্বামী যদি কিস্তির পরিমাণ পরিশোধ না করেন, তাহলে স্ত্রী আদালতে মামলা করতে পারবেন। আদালত স্বামীকে কিস্তির পরিমাণ পরিশোধের নির্দেশ দিতে পারে।

কিস্তিতে দেনমোহর পরিশোধের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে:

কিস্তির সংখ্যা এবং পরিমাণ এমনভাবে নির্ধারণ করতে হবে যাতে স্বামী তা পরিশোধ করতে সক্ষম হন।

কিস্তির পরিশোধের তারিখ এমনভাবে নির্ধারণ করতে হবে যাতে স্বামী তা ভুলতে না পারেন।

কিস্তির পরিশোধের জন্য একটি লিখিত চুক্তি করা উচিত। এই চুক্তিতে উভয় পক্ষের স্বাক্ষর থাকতে হবে।

দেনমোহর পরিশোধ না করার শাস্তি

দেনমোহর পরিশোধ না করলে, স্বামীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যেতে পারে। দেনমোহর অনাদায়ে স্বামীকে ১ মাস কারাদণ্ড বা ২০০ টাকা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।

দেনমোহর মওকুফ

স্ত্রী ইচ্ছা করলে তার স্বামী বা স্বামীর উত্তরাধিকারীগণের পক্ষে আংশিক বা সম্পূর্ণ দেনমোহর মওকুফ করে দিতে পারে। হতে পারে তা প্রতিদান ব্যতিরেকে। এজাতীয় হ্রাস বা মওকুফ অবশ্যই স্ত্রীর পূর্ণ সম্মতিতে হতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url