যে দোয়া পড়লে টাকার অভাব হয় না

টাকা হলো মানুষের একটি মৌলিক চাহিদা। অর্থাভাবের কারণে মানুষ নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়। তাই অর্থাভাবের হাত থেকে বাঁচতে এবং জীবনকে সুন্দরভাবে পরিচালনা করতে আল্লাহর কাছে সাহায্য চাওয়া জরুরি।

ইসলামে টাকার অভাব দূর করার জন্য বেশ কিছু দোয়া বর্ণিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি দোয়া হলো "আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল ফাকরি, ওয়াল কিল্লাতি, ওয়াজজিল্লাতি, ওয়া আউজুবিকা মিন আন আজলিমা আও উজলিমা"। অর্থাৎ, "হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই দরিদ্রতা থেকে, স্বল্পতা থেকে এবং অসম্মান থেকে। এবং আমি আপনার কাছে আরও আশ্রয় চাচ্ছি— কাউকে জুলুম করা থেকে অথবা কারও দ্বারা অত্যাচারিত হওয়া থেকে।"

যে দোয়া পড়লে টাকার অভাব হয় না

টাকার অভাব দূর করার জন্য অনেক দোয়া রয়েছে। এর মধ্যে একটি দোয়া হলো,

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْفَقْرِ، وَالْكِلَةِ، وَالْجُبْنِ، وَأَعُوذُ بِكَ مِنْ أَنْ أَرْدَى دَرَجَةً أَوْ أُعَظَّمَ ذَنْبًا

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল ফাকরি, ওয়াল কিল্লাতি, ওয়াজজিল্লাতি, ওয়া আউজুবিকা মিন আন আজলিমা আও উজলিমা।

অর্থ: হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই দরিদ্রতা থেকে, অলসতা থেকে, কাপুরুষতা থেকে এবং আপনার কাছে আরও আশ্রয় চাচ্ছি— কাউকে জুলুম করা থেকে অথবা কারও দ্বারা অত্যাচারিত হওয়া থেকে।

এই দোয়াটি রাসুলুল্লাহ (সা.) বলেছেন যে, যে ব্যক্তি বেশি বেশি এই দোয়াটি পাঠ করবে তার অভাব দূর হয়ে যাবে।

অন্য একটি দোয়া হলো,

اللَّهُمَّ أَكْفِنِي بِحَلَالِكَ عَنْ حَرَامِكَ، وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ

উচ্চারণ: আল্লাহুম্মা আক্ফিনি বিহালালিক আ'ন হারামিকা, ওয়া আগনিনি বিফাদলিকা আ'ম্মান সিওয়াকা।

অর্থ: হে আল্লাহ! আপনার হালাল দ্বারা আমার অভাব দূর করুন এবং আপনার অনুগ্রহ দ্বারা অন্যের মুখাপেক্ষী থেকে আমাকে স্বাবলম্বী করুন।

এই দোয়াটি রাসুলুল্লাহ (সা.) প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় পাঠ করতেন।

এছাড়াও, টাকার অভাব দূর করার জন্য নিয়মিত ইস্তেগফার পড়া, আত্মীয়স্বজনের সঙ্গে সুসম্পর্ক রাখা এবং সৎভাবে উপার্জন করা জরুরি।

এখানে কিছু আমলের কথা উল্লেখ করা হলো যেগুলো টাকার অভাব দূর করতে সাহায্য করতে পারে:

নিয়মিত ইস্তেগফার পড়া: রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "যে ব্যক্তি নিয়মিত ইস্তেগফার করবে, আল্লাহ তার সব সংকট থেকে উত্তরণের পথ বের করে দেবেন, সব দুশ্চিন্তা মিটিয়ে দেবেন এবং অকল্পনীয় উৎস থেকে তার রিজিকের সংস্থান করে দেবেন।"

আত্মীয়স্বজনের সঙ্গে সুসম্পর্ক রাখা: রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "যে ব্যক্তি তার জীবিকা প্রশস্ত করতে চায় এবং বাড়াতে চায়, তার আয়ু সে যেন আত্মীয়তার সম্পর্ক রক্ষা করে।"

সৎভাবে উপার্জন করা: রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "যে ব্যক্তি সৎভাবে উপার্জন করে, আল্লাহ তার উপার্জনে বরকত দেন।"

এই আমলগুলো যদি আমরা যথাযথভাবে পালন করি, তাহলে ইনশাআল্লাহ আমাদের টাকার অভাব দূর হবে এবং আমরা আল্লাহর রহমতে সচ্ছল জীবনযাপন করতে পারব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url