ক্যাথেটার কতদিন রাখা যায়

ক্যাথেটার কতদিন রাখা যায় তা নির্ভর করে ক্যাথেটারের ধরন, রোগীর অবস্থা এবং চিকিৎসার লক্ষ্যগুলির উপর। সাধারণত, স্থায়ী ক্যাথেটারগুলি দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য ডিজাইন করা হয় এবং সেগুলি কয়েক মাস বা বছর ধরে রাখা যেতে পারে। অস্থায়ী ক্যাথেটারগুলি সাধারণত কয়েক দিন বা সপ্তাহের জন্য রাখা হয়।

ক্যাথেটার কতদিন রাখা যায়

স্থায়ী ক্যাথেটার

ইউরেনাল ক্যাথেটার: এই ক্যাথেটারগুলি মূত্রথলিতে ঢোকানো হয় এবং মূত্রকে একটি সংগ্রহ ব্যাগে নিয়ে যায়। ইউরেনাল ক্যাথেটারগুলি সাধারণত মূত্রাশয়ের অকার্যকারিতা, মেরুদণ্ডের আঘাত বা দীর্ঘস্থায়ী অসুস্থতার কারণে মূত্রত্যাগ করতে অসুবিধা হয় এমন লোকেদের জন্য ব্যবহৃত হয়।

পেলভিক ক্যাথেটার: এই ক্যাথেটারগুলি মূত্রাশয়ের উপরে অবস্থিত পেলভিসে ঢোকানো হয়। পেলভিক ক্যাথেটারগুলি সাধারণত দীর্ঘস্থায়ী অসুস্থতার কারণে অন্ত্রের কার্যকারিতা হ্রাস পাওয়ার কারণে মূত্রাশয় থেকে মূত্র নিষ্কাশন করতে ব্যবহৃত হয়।

ক্যাসেট ক্যাথেটার: এই ক্যাথেটারগুলি একটি প্লাস্টিকের ক্যাসেটে আবদ্ধ থাকে যা মূত্রকে ধরে রাখে। ক্যাসেট ক্যাথেটারগুলি সাধারণত মূত্রাশয়ের অকার্যকারিতা বা মূত্রথলিতে সংক্রমণের ঝুঁকি কমাতে ব্যবহৃত হয়।

অস্থায়ী ক্যাথেটার

ইউরেনাল ক্যাথেটার: এই ক্যাথেটারগুলি মূত্রথলিতে ঢোকানো হয় এবং মূত্রকে একটি সংগ্রহ ব্যাগে নিয়ে যায়। ইউরেনাল ক্যাথেটারগুলি সাধারণত অস্ত্রোপচারের পরে বা মূত্রত্যাগ করতে অসুবিধা হলে ব্যবহৃত হয়।

ইউরেথ্রাল ক্যাথেটার: এই ক্যাথেটারগুলি মূত্রনালীর মধ্য দিয়ে মূত্রথলিতে ঢোকানো হয়। ইউরেথ্রাল ক্যাথেটারগুলি সাধারণত মূত্রত্যাগ করতে অসুবিধা হলে ব্যবহৃত হয়।

ক্যাথেটার-থ্রি ইন ওয়ান: এই ক্যাথেটারগুলি মূত্রথলি, পেলভিস এবং মূত্রনালীতে ঢোকানো হয়। ক্যাথেটার-থ্রি ইন ওয়ানগুলি সাধারণত দীর্ঘস্থায়ী অসুস্থতার কারণে অন্ত্রের কার্যকারিতা হ্রাস পাওয়ার কারণে মূত্রাশয় থেকে মূত্র নিষ্কাশন করতে ব্যবহৃত হয়।

মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি

ক্যাথেটারগুলি মূত্রনালীর সংক্রমণের (UTI) ঝুঁকি বাড়ায়। UTIগুলি মূত্রনালীতে ব্যাকটেরিয়ার সংক্রমণ। UTIগুলির লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ঠান্ডা লাগা, মূত্রত্যাগের সময় ব্যথা বা জ্বালাপোড়া এবং মূত্রের পরিবর্তন।

মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি কমাতে, ক্যাথেটারগুলি যত্ন সহকারে ইনস্টল এবং রক্ষণাবেক্ষণ করা উচিত। ক্যাথেটারগুলি পরিষ্কার এবং শুকনো রাখা উচিত এবং সেগুলি নিয়মিত পরিবর্তন করা উচিত।

যদি আপনার ক্যাথেটার থাকে, তাহলে আপনার ডাক্তার বা নার্স আপনাকে মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি কমাতে কীভাবে আপনার ক্যাথেটার যত্ন নিতে হয় তা শিখিয়ে দেবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url