হানাফী মাযহাবে তিন তালাকের বিধান

তালাক হলো বিবাহ বন্ধন ছিন্ন করার একটি আইনি প্রক্রিয়া। ইসলামে তালাককে একটি কঠিন বিষয় হিসেবে বিবেচনা করা হয়। কারণ এটি একটি পরিবারের সম্পূর্ণ কাঠামোকে ভেঙে দিতে পারে। ইসলামে তালাকের তিনটি ধাপ রয়েছে:

হানাফী মাযহাবে তিন তালাকের বিধান

তালাক-ই-আহলি: স্বামী ও স্ত্রী উভয়ের সম্মতিতে তালাক দেওয়া।

তালাক-ই-তালাকুন: স্বামীর একতরফা সিদ্ধান্তে তালাক দেওয়া।

তালাক-ই-ফাসখ: বিচারকের মাধ্যমে তালাক দেওয়া।

হানাফী মাযহাবে তালাক-ই-তালাকুনকে তিন ভাগে ভাগ করা হয়:

তালাক-ই-বিদাত: একসাথে তিন তালাক দেওয়া।

তালাক-ই-আহলি: একসাথে তিন তালাক দেওয়ার পর স্বামী যদি স্ত্রীকে ফিরিয়ে নিতে চায়, তাহলে সে তা করতে পারবে।

তালাক-ই-ফাসখ: স্বামী ও স্ত্রী উভয়ের সম্মতিতে একসাথে তিন তালাক দেওয়া।

হানাফী মাযহাবে তিন তালাকের বিধান

হানাফী মাযহাবে একসাথে তিন তালাক দেওয়াকে "তালাক-ই-বিদাত" বলা হয়। এই ধরনের তালাককে ইসলামে নিষিদ্ধ করা হয়েছে। কারণ এটি একটি জটিল ও কঠিন প্রক্রিয়া। হানাফী মাযহাব অনুসারে, একসাথে তিন তালাক দেওয়ার পর স্বামীর জন্য স্ত্রীকে ফিরিয়ে নেওয়া সম্ভব নয়। তবে স্ত্রী যদি স্বামীর কাছ থেকে তিন বছর বিচ্ছিন্ন থাকে, তাহলে সে "তাহলীল" বিবাহের মাধ্যমে পুনরায় স্বামীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে।

হানাফী মাযহাবে তিন তালাকের বিধানের ভিত্তি

হানাফী মাযহাবে তিন তালাকের বিধানের ভিত্তি হলো নিম্নলিখিত হাদীসসমূহ:

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, "যে ব্যক্তি একসাথে তিন তালাক দেয়, তার তালাক কার্যকর হবে না।" (বুখারী, মুসলিম)

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, "যে ব্যক্তি একসাথে তিন তালাক দেয়, তার জন্য তাহলীল বিবাহ করা আবশ্যক।" (মুসলিম)

হানাফী মাযহাবে তিন তালাকের বিধানের বিরোধিতা

হানাফী মাযহাবে তিন তালাকের বিধানের বিরোধিতা করেন আহলে হাদীস ও শাফেঈ মাযহাবের অনেক আলেম। তাদের মতে, হানাফী মাযহাবের এই বিধানটি কুরআন ও হাদীসের বিরোধি। কারণ কুরআনে বলা হয়েছে, "যদি তোমরা তোমাদের স্ত্রীদের তালাক দিতে চাও, তাহলে তাদেরকে তিন তালাক দেবে।" (সূরা বাকারা, আয়াত ২২৯)

উপসংহার

হানাফী মাযহাবে তিন তালাকের বিধানটি একটি জটিল ও বির্তকিত বিষয়। এই বিধানের পক্ষে ও বিপক্ষে অনেক যুক্তি রয়েছে। তবে হানাফী মাযহাবের অনুসারীদের জন্য এই বিধানটিই প্রযোজ্য।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url