গাড়ির কাগজ করতে কত টাকা লাগে

বাংলাদেশে বাইকের কাগজপত্র করতে মোট দুটি ধরনের ফি দিতে হয়: রেজিস্ট্রেশন ফি এবং ট্যাক্স টোকেন ফি। রেজিস্ট্রেশন ফি একবারই দিতে হয়, কিন্তু ট্যাক্স টোকেন ফি প্রতি বছর দিতে হয়।

রেজিস্ট্রেশন ফি

২০২৩ সালের হিসাবে, ১০০ সিসি থেকে ১৫০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ১০,১৫২ টাকা। ১৫১ সিসি থেকে ২০০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ১২,২৬৭ টাকা। ২০১ সিসি থেকে ২৫০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ১৪,৩৮২ টাকা। ২৫১ সিসি থেকে ৩৫০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ১৬,৪৯৭ টাকা। ৩৫১ সিসি থেকে ৫০০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ১৮,৬১২ টাকা। ৫০১ সিসি থেকে ৭৫০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ২১,৭২৭ টাকা। ৭৫১ সিসি থেকে ১০০০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ২৪,৮৪২ টাকা। ১০০১ সিসি থেকে ১৫০০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ২৭,৯৫৭ টাকা। ১৫০১ সিসি থেকে ২০০০ সিসি পর্যন্ত বাইকের রেজিস্ট্রেশন ফি ৩১,০৭২ টাকা।

ট্যাক্স টোকেন ফি

২০২৩ সালের হিসাবে, বাইকের ট্যাক্স টোকেন ফি দুই বছরের জন্য ১১,৫০০ টাকা। ১০ বছরের জন্য ট্যাক্স টোকেন করলে ফি হয় ৬৯,০০০ টাকা।

উদাহরণ

ধরুন আপনি একটি ১৫০ সিসির বাইক কিনেছেন। এই বাইকের রেজিস্ট্রেশন ফি ১২,২৬৭ টাকা এবং ট্যাক্স টোকেন ফি দুই বছরের জন্য ১১,৫০০ টাকা। মোট খরচ হবে ১২,২৬৭ + ১১,৫০০ = ২৩,৭৬৭ টাকা।

বিবরণ

রেজিস্ট্রেশন ফি মোটরসাইকেলের সিসির উপর নির্ভর করে। সিসি যত বেশি, রেজিস্ট্রেশন ফি তত বেশি। ট্যাক্স টোকেন ফি দুই বছরের জন্য ১১,৫০০ টাকা এবং ১০ বছরের জন্য ৬৯,০০০ টাকা।

বিবৃতি

বাংলাদেশে বাইকের কাগজপত্র করতে মোট দুই ধরনের ফি দিতে হয়: রেজিস্ট্রেশন ফি এবং ট্যাক্স টোকেন ফি। রেজিস্ট্রেশন ফি একবারই দিতে হয়, কিন্তু ট্যাক্স টোকেন ফি প্রতি বছর দিতে হয়।

আরও বিস্তারিত ব্যাখ্যা

রেজিস্ট্রেশন ফি মোটরসাইকেলের সিসির উপর নির্ভর করে। সিসি যত বেশি, রেজিস্ট্রেশন ফি তত বেশি। এই ফি মোটরসাইকেলের মালিকানা নিবন্ধনের জন্য প্রদান করা হয়।

ট্যাক্স টোকেন ফি মোটরসাইকেলের মালিকানা এবং ব্যবহারের জন্য প্রদেয় একটি বার্ষিক কর। এই ফি মোটরসাইকেলের মালিককে সড়ক পরিবহন কর দিতে বাধ্য করে।

আরও উদাহরণ

ধরুন আপনি একটি ২০০ সিসির বাইক কিনেছেন। এই বাইকের রেজিস্ট্রেশন ফি ১৪,৩৮২ টাকা এবং ট্যাক্স টোকেন ফি দুই বছরের জন্য ১১,৫০০ টাকা। মোট খরচ হবে ১৪,৩৮২ + ১১,৫০০ = ২৫,৮৮২ টাকা।

আরও বিবৃতি

বাংলাদেশে বাইকের কাগজপত্র করতে মোট দুই ধরনের ফি দিতে হয়: রেজিস্ট্রেশন ফি এবং ট্যাক্স টোকেন ফি। রেজিস্ট্রেশন ফি একবারই দিতে হয়, কিন্তু ট্যাক্স টোকেন ফি প্রতি বছর দিতে হয়। এই ফি মোটরসাইকেলের মালিকানা নিবন্ধন এবং ব্যবহারের জন্য প্রয়োজনীয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url