শীতকালে গাছের পাতা ঝরে যায় কেন

শীতকালে গাছের পাতা ঝরে যাওয়ার প্রধান কারণ হলো শীতের ঠান্ডা আবহাওয়া। শীতকালে তাপমাত্রা কমে যায়, ফলে গাছের সালোকসংশ্লেষণের হার কমে যায়। সালোকসংশ্লেষণ হলো সেই প্রক্রিয়া যার মাধ্যমে গাছ সূর্যের আলো থেকে শক্তি ব্যবহার করে কার্বন ডাই অক্সাইড এবং পানি থেকে খাদ্য তৈরি করে। শীতকালে গাছ যথেষ্ট খাদ্য তৈরি করতে পারে না, তাই গাছ তার পাতাগুলিকে ঝরিয়ে ফেলে।

শীতকালে গাছের পাতা ঝরে যায় কেন

শীতকালে গাছের পাতাগুলি ক্লোরোফিল হারাতে শুরু করে। ক্লোরোফিল হলো সেই রঙ্গক যা গাছকে সবুজ রঙ দেয় এবং সালোকসংশ্লেষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্লোরোফিল হারানোর ফলে পাতাগুলি হলুদ বা লাল রঙ ধারণ করে। পাতাগুলির রং পরিবর্তনের পর, গাছ সেগুলিকে ঝরিয়ে ফেলে।

শীতকালে গাছের পাতাগুলি হ্রাসকারী হরমোন তৈরি করতে শুরু করে। এই হরমোনগুলি পাতাগুলিকে ঝরিয়ে ফেলার জন্য উদ্দীপিত করে। পাতাগুলির মূলের সাথে থাকা টিস্যুগুলিও পাতাগুলিকে ঝরিয়ে ফেলার জন্য উদ্দীপিত করে।

গাছের পাতা ঝরার ফলে গাছ শীতকালে শক্তি সংরক্ষণ করতে পারে। শীতকালে গাছকে খুব কম খাদ্য প্রয়োজন হয়। তাই গাছ তার পাতাগুলি ঝরিয়ে ফেলে শক্তি সংরক্ষণ করে। পাতা ঝরে যাওয়ার ফলে গাছকে ঠান্ডা থেকেও রক্ষা পায়। 

গাছের পাতা ঝরার প্রক্রিয়াটিকে পাতা ঝরা বলা হয়। পাতা ঝরা একটি স্বাভাবিক প্রক্রিয়া। প্রায় সব পাতাঝড়া গাছ শীতকালে পাতা ঝরায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url