গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার

মরিয়ম ফুল, যা মরিয়ম ফুল বা সেন্ট জনস ওয়ার্ট নামেও পরিচিত, এটি একটি ঔষধি উদ্ভিদ যা দীর্ঘকাল ধরে গর্ভাবস্থার বিভিন্ন সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়ে আসছে। এটি হাইপারিকাম প্রোপার নামেও পরিচিত। 

গর্ভাবস্থায় মরিয়ম ফুলের সম্ভাব্য ব্যবহারগুলির মধ্যে রয়েছে:

মাতৃত্বকালীন বিষণ্ণতা

উদ্বেগ

নিদ্রাহীনতা

মাথাব্যথা

পেশী ব্যথা

প্রসবকালীন ব্যথা

প্রসবের পরে বিষণ্ণতা

গবেষণায় দেখা গেছে যে মরিয়ম ফুল মাতৃত্বকালীন বিষণ্ণতার চিকিৎসায় কার্যকর হতে পারে। একটি গবেষণায়, মরিয়ম ফুলের নির্যাস গ্রহণকারী মহিলাদের মধ্যে বিষণ্ণতার লক্ষণগুলিতে উল্লেখযোগ্য উন্নতি দেখা গেছে।

মরিয়ম ফুল উদ্বেগ এবং নিদ্রাহীনতার চিকিৎসায়ও কার্যকর হতে পারে। একটি গবেষণায়, মরিয়ম ফুলের নির্যাস গ্রহণকারী মহিলাদের মধ্যে উদ্বেগ এবং নিদ্রাহীনতার লক্ষণগুলিতে উল্লেখযোগ্য উন্নতি দেখা গেছে।

মরিয়ম ফুল মাথাব্যথা, পেশী ব্যথা এবং প্রসবকালীন ব্যথার চিকিৎসায়ও কার্যকর হতে পারে। একটি গবেষণায়, মরিয়ম ফুলের নির্যাস গ্রহণকারী মহিলাদের মধ্যে মাথাব্যথা, পেশী ব্যথা এবং প্রসবকালীন ব্যথার লক্ষণগুলিতে উল্লেখযোগ্য উন্নতি দেখা গেছে।

প্রসবের পরে বিষণ্ণতার চিকিৎসায় মরিয়ম ফুলের ব্যবহার সম্পর্কে আরও গবেষণা প্রয়োজন। তবে, কিছু গবেষণায় দেখা গেছে যে মরিয়ম ফুলের নির্যাস গ্রহণকারী মহিলাদের মধ্যে প্রসবের পরে বিষণ্ণতার লক্ষণগুলিতে উল্লেখযোগ্য উন্নতি দেখা গেছে।

গর্ভাবস্থায় মরিয়ম ফুল গ্রহণের আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। মরিয়ম ফুলের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, যেমন:

ত্বকের সংবেদনশীলতা

দৃষ্টি সমস্যা

উদ্দ্বেগ

গর্ভবতী মহিলাদের মরিয়ম ফুলের নির্যাস খাওয়া উচিত নয়, কারণ এতে হাইপারিক অ্যাসিড রয়েছে, যা জরায়ুর সংকোচন ঘটাতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url