কানাডায় যেতে কত টাকা লাগে

কানাডায় যেতে কত টাকা লাগে তা নির্ভর করে আপনি কোন ভিসা নিয়ে কানাডায় যাচ্ছেন তার উপর। সাধারণত, কানাডায় যেতে হলে নিম্নলিখিত খরচগুলি বহন করতে হয়:

পাসপোর্ট ও ভিসার ফি

কানাডার ভিসার জন্য আবেদন করতে হলে আপনাকে ভিসার ফি প্রদান করতে হবে। বর্তমানে, বাংলাদেশ থেকে কানাডায় স্টুডেন্ট ভিসার জন্য আবেদন ফি ৫৭৫ মার্কিন ডলার এবং ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন ফি ৪৮৫ মার্কিন ডলার। এছাড়াও, আপনার পাসপোর্টের মেয়াদ থাকতে হবে কমপক্ষে ৬ মাস। পাসপোর্টের ফি ৪,২৫০ থেকে ৮,৬২৫ টাকা।

কানাডায় যেতে কত টাকা লাগে
শিক্ষা খরচ

কানাডার শিক্ষাব্যবস্থা বিশ্বের অন্যতম সেরা। তাই, কানাডায় পড়াশোনা করতে গেলে আপনাকে প্রচুর পরিমাণে অর্থ ব্যয় করতে হবে। কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে পড়াশোনার খরচ প্রতি বছর ৮,০০০ মার্কিন ডলার থেকে ১০০,০০০ মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে।

জীবনযাত্রার খরচ

কানাডা একটি উন্নত দেশ হওয়ায় এখানে জীবনযাত্রার খরচও বেশি। কানাডার বিভিন্ন শহরে জীবনযাত্রার খরচ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। সাধারণত, একটি শহরে মাসিক জীবনযাত্রার খরচ ১,০০০ মার্কিন ডলার থেকে ২০০০ মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে।

যাত্রার খরচ

কানাডা দূরবর্তী দেশ হওয়ায় এখানে যেতে হলে প্রচুর পরিমাণে অর্থ ব্যয় করতে হয়। বাংলাদেশ থেকে কানাডার ঢাকা-টরন্টো ফ্লাইটের ভাড়া একপাথে প্রায় ৬০,০০০ থেকে ৮০,০০০ টাকা।

এছাড়াও, কানাডায় আসার পর আপনাকে স্বাস্থ্যবিমা, থাকার ব্যবস্থা, খাবার, পোশাক, পরিবহন ইত্যাদির জন্যও অর্থ ব্যয় করতে হবে।

উপরের খরচগুলির ভিত্তিতে, কানাডায় যেতে হলে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৫০,০০০ মার্কিন ডলার থেকে ১,০০,০০০ মার্কিন ডলার পর্যন্ত অর্থের প্রয়োজন হতে পারে। তবে, আপনার শিক্ষার ধরন, পছন্দের শহর, জীবনযাত্রার মান ইত্যাদির উপর নির্ভর করে এই খরচ কম-বেশি হতে পারে।

কানাডায় যেতে হলে আপনাকে অবশ্যই পর্যাপ্ত অর্থের ব্যবস্থা করে নিতে হবে। এছাড়াও, কানাডার ভিসার জন্য আবেদন করার সময় আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি কানাডায় থাকার জন্য পর্যাপ্ত অর্থের ব্যবস্থা করতে পারবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url