কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে

কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে মোট খরচের মধ্যে সবচেয়ে বড় অংশ হলো পড়াশোনার খরচ। কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজ তাদের নিজস্ব টিউশন ফি নির্ধারণ করে। সাধারণত, স্নাতক পর্যায়ের কোর্সের টিউশন ফি প্রতি বছর ১০,০০০ থেকে ২০,০০০ কানাডিয়ান ডলারের মধ্যে হয়ে থাকে। স্নাতকোত্তর পর্যায়ের কোর্সের টিউশন ফি আরও বেশি হতে পারে।

পড়াশোনার খরচ ছাড়াও, কানাডায় থাকা-খাওয়ার খরচও একটি উল্লেখযোগ্য খরচ। কানাডার বিভিন্ন শহরের জীবনযাত্রার ব্যয় ভিন্ন ভিন্ন। সাধারণত, একটি শহরের কেন্দ্রে থাকার খরচ বেশি হয়। একজন শিক্ষার্থীর জন্য কানাডায় প্রতি মাসে থাকা-খাওয়ার খরচ ৮০০ থেকে ১২০০ কানাডিয়ান ডলারের মধ্যে হতে পারে।

কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে

এছাড়াও, কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে হলে শিক্ষার্থীকে নিম্নলিখিত খরচগুলোও বহন করতে হবে:

ভিসা আবেদন ফি: ১৫০ কানাডিয়ান ডলার (বাংলাদেশি টাকায় ১১,৭০০ টাকা)

মেডিকেল পরীক্ষা ফি: ১৫০ থেকে ৩০০ কানাডিয়ান ডলার (বাংলাদেশি টাকায় ১১,৭০০ থেকে ২৩,৪০০ টাকা)

টিকাদান ফি: ৫০ থেকে ১০০ কানাডিয়ান ডলার (বাংলাদেশি টাকায় ৩,৯০০ থেকে ৭,৮০০ টাকা)

বিমান ভাড়া: প্রায় ১,০০,০০০ টাকা

অন্যান্য খরচ, যেমন: পোস্টাল খরচ, ভিসার পাসপোর্ট রিটার্ন ফি ইত্যাদি

উপরের সমস্ত খরচের হিসাব করলে, কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে মোট খরচ প্রায় ৩,০০,০০০ থেকে ৫,০০,০০০ টাকা হতে পারে। তবে, শিক্ষার্থীর পড়াশোনার স্তর, পছন্দের বিশ্ববিদ্যালয় বা কলেজ, থাকার শহর ইত্যাদির উপর নির্ভর করে এই খরচ কমবেশি হতে পারে।

কানাডা স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার সময়, শিক্ষার্থীকে অবশ্যই প্রমাণ করতে হবে যে তার পড়াশোনা এবং থাকা-খাওয়ার জন্য পর্যাপ্ত অর্থ রয়েছে। এজন্য, শিক্ষার্থীকে ব্যাংক স্টেটমেন্ট, লোন সার্টিফিকেট, বা অন্যান্য আর্থিক সহায়তার প্রমাণপত্র জমা দিতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url